[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৫৪| আসন: মকরাসন |

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৫৪| আসন: মকরাসন |
– রণদীপম বসু

# মকরাসন (Makarasana):
আসন অবস্থায় দেহটিকে মকরের মতো দেখায় বলে এ আসনকে মকরাসন (Makarasana) বলা হয়।

পদ্ধতি (ক):
উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার কনুই থেকে ভাঁজ করে হাত দুটো মাটিতে রেখে দু’হাতের আঙুলগুলো পরস্পরের উপর রাখুন এবং কপাল উপুর করা হাতের তালুর উপর রাখুন।
এখন পেট থেকে কোমর এবং পা পর্যন্ত মেঝেতে রেখে কনুই থেকে হাতের তালু পর্যন্ত মাটিতে বিছানো হাতের উপর ভর দিয়ে মাথা ঘাড় ও বুক উপরের দিকে তুলুন।
এবার কনুই মাটিতে রেখে দুহাতের তালু থুতনি বা চিবুকের নিচে স্থাপন করে মাথাটিকে ঠেকা দিয়ে রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর হাত, মাথা নামিয়ে কিছুটা বিশ্রাম নিয়ে ২/৩ বার আসনটি এভাবে অভ্যাস করুন।

উপকারিতা:
আসনটিতে ঘাড়, গলা, মুখ, বুক, পেট, পিঠ, কোমর ও মেরুদণ্ডের ভালো কাজ হয়। এসব অঞ্চলের স্নায়ুতন্ত্র ও পেশী সতেজ ও সক্রিয় থাকে, মেরুদণ্ডের হাড়ের জোড় নমনীয় থাকে।

পদ্ধতি (খ):
উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার কপাল মাটিতে রেখে কনুই থেকে ভাঁজ করে হাত দুটো ব্রহ্মতালুতে স্পর্শ করে রাখুন। এখন মাথা থেকে কোমর পর্যন্ত মেঝেতে রেখে পা দুটো জোড়া ও সোজা রেখে শলভাসনের মতো যতটুকু সম্ভব উপরে তুলুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর পা নামিয়ে কিছুটা বিশ্রাম নিয়ে ২/৩ বার আসনটি এভাবে অভ্যাস করুন।

উপকারিতা:
আসনটিতে পেট, বস্তিপ্রদেশ, নিতম্ব, কোমর ও পায়ের ভালো কাজ হয়। পায়ের গঠন সুন্দর ও মজবুত হয়।

নিষেধ:
যাদের উচ্চ রক্তচাপ বা হৃদরোগ জনিত সমস্যা রয়েছে, রোগ নিরাময় না হওয়া পর্যন্ত আসনটি করা উচিৎ নয়।

# পূর্ণ-মকরাসন (Poorna-Makarasana):
আসন অবস্থায় দেহটিকে অনেকটা পতঙ্গের মতো দেখায় বলে এ আসনকে পতঙ্গাসনও (Patangasana) বলা হয়ে থাকে।

পদ্ধতি:
প্রথমে পদ্মাসনে বসুন। এই অবস্থায় পা দুটো রেখে এবার উপুড় হয়ে শুয়ে পড়ুন। এখন হাত দুটো পেছনদিকে নিয়ে কনুই থেকে ভাঁজ করে নমস্কারের ভঙ্গিতে পিঠের উপর রাখুন যেন হাতের আঙুলগুলো মাথার দিকে থাকে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর হাত-পা আলগা করে শুয়ে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে ২/৩ বার আসনটি এভাবে অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

উপকারিতা:
এ আসন অভ্যাসকালে হাত, পা, বুক, তলপেট, কোমর ও নিতম্বে যথেষ্ট চাপ পড়ে বলে এসব অঞ্চলের স্নায়ু, পেশী, শিরা-উপশিরা প্রভৃতি সতেজ ও সক্রিয় থাকে। এতে হজমশক্তি বৃদ্ধি পায়। এছাড়া অত্যন্ত কার্যকরি এ আসন পেট ও বস্তিপ্রদেশের অপ্রয়োজনীয় মেদ কমিয়ে দেহকে সুঠাম ও সুন্দর রাখে।

নিষেধ:
রোগ নিরাময় না হওয়া পর্যন্ত উচ্চচাপ ও হৃদরোগীদের জন্য আসনটি করা বাঞ্ছনীয় নয়।

আসন বৈচিত্র্য:

@ বক্র-মকরাসন (Vakra-Makarasana):

@ বক্র পদ্ম-মকরাসন (Vakra Padma-Makarasana):

[Images: from internet]

(চলবে…)

পর্ব: [৫৩][**][৫৫]
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: