[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৫১| আসন: শিরাসন |

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৫১| আসন: শিরাসন |
– রণদীপম বসু

# শিরাসন (Sirasana):
আসনাবস্থায় কোন না কোন পা কে শির বা মাথায় উঠাতে হয় বলে আসনটির নাম শিরাসন।

শিরাসন কয়েক ধরনের হয়ে থাকে। যেমন: (ক) একপদ শিরাসন (খ) দুইপদ শিরাসন (গ) দণ্ডায়মান একপদ শিরাসন।

@ একপদ শিরাসন (Eka Pada Sirasana):

পদ্ধতি:
সামনের দিকে পা ছড়িয়ে বসুন। বাঁ পা সোজা সামনের দিকে মেলে রাখুন বা হাঁটু থেকে ভেঙে পায়ের গোড়ালি পাছার কাছে আনুন। এবার ডান পায়ের গোড়ালির ঠিক ওপরে দু’হাত দিয়ে ধরে দম নিতে নিতে পা-টি উঁচু করে টেনে এনে কাঁধের উপর রাখুন। এখন হাতের তালু দুটো একত্রে জোড় অবস্থায় নমস্কারের ভঙ্গিতে বুকের উপর রাখুন। দৃষ্টি সামনের দিকে থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর দম ছাড়তে ছাড়তে ধীরে ধীরে হাত-পা আলগা করে সামান্য বিশ্রাম নিয়ে পা বদল করে আসনটি আবার করুন। অর্থাৎ বাঁ পা কাঁধের উপর থাকবে।

এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

@ দুইপদ শিরাসন (Dui Pada Sirasana):

পদ্ধতি :
প্রথমে সামনের দিকে পা ছড়িয়ে বসুন। এবার ডান পায়ের গোড়ালির ঠিক ওপরে দু’হাত দিয়ে ধরে দম নিতে নিতে পা-টি উঁচু করে টেনে এনে কাঁধের উপর রাখুন। একই পদ্ধতিতে বাঁ পা-টিও এনে কাঁধের উপর রাখুন। এখন হাতের তালু দুটো একত্রে জোড় অবস্থায় নমস্কারের ভঙ্গিতে বুকের উপর রাখুন। দৃষ্টি সামনের দিকে থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর দম ছাড়তে ছাড়তে ধীরে ধীরে হাত-পা আলগা করে সামান্য বিশ্রাম নিয়ে আসনটি আবার করুন। এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

@ দণ্ডায়মান একপদ শিরাসন (Dandayamana Eka Pada Sirasana):

পদ্ধতি:
সোজা হয়ে দাঁড়ান। এবার কোমর থেকে দেহের উপরের অংশ অল্প সামনে নামিয়ে ডান পা হাঁটু ভেঙে পায়ের পাতা ওপরে তুলুন এবং দু’হাত দিয়ে ডান পায়ের পাতা ধরে টেনে নিয়ে ঘাড়ের উপর রাখুন। এখন দম নিতে নিতে বাঁ পায়ের উপর ভর রেখে আস্তে আস্তে সোজা হয়ে দাঁড়ান এবং হাত দুটো নমস্কারের ভঙ্গিতে বুকের উপর রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ১০সেঃ থেকে ২০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর দম ছাড়তে ছাড়তে ধীরে ধীরে হাত-পা আলগা করে পা মাটিতে নামিয়ে এনে পূর্বাবস্থায় ফিরে আসুন। কিছুটা বিশ্রাম নিয়ে পা বদলে একইভাবে আসনটি আবার করুন। অর্থাৎ ডান পায়ের উপর খাড়া হয়ে বাঁ পা দু’হাত দিয়ে ঘাড়ের উপর ধরে রাখুন।

এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।
উল্লেখ্য, একপদ শিরাসনের সাথে দণ্ডায়মান একপদ শিরাসনের পার্থক্য হচ্ছে, একপদ শিরাসনে এক পা ঘাড়ে রেখে দেহ মেঝেতে বসা অবস্থায় থাকবে, আর দণ্ডায়মান একপদ শিরাসনে এক পা ঘাড়ে রেখে দেহটা অন্য পায়ের উপর ভর করে দাঁড়ানো থাকবে।

উপকারিতা:
এ আসন অভ্যাসে পায়ের শক্তি বাড়ে এবং দৈহিক ভারসাম্য বা ব্যালেন্স নিয়ন্ত্রণে আসে। এছাড়া কোমর ও উরুর সংযোগস্থলের মাংসপেশী ও হাড়ের জোর মজবুত ও নমনীয় হয় এবং এসব অঞ্চলের স্নায়ুজাল সুস্থ ও সক্রিয় থাকে। বুক সুগঠিত হয়, ফুসফুস ও হৃদযন্ত্রের কর্মমতা বৃদ্ধি পায়। একশিরা, হার্নিয়া, অর্শরোগ ও কোন স্ত্রী-ব্যাধি থেকে মুক্ত থাকা যায়।

নিষেধ:
অর্শ, একশিরা ও হার্নিয়া রোগীদের রোগ নিরাময় না হওয়া পর্যন্ত এ আসন চর্চা করা উচিৎ নয়।
[Images: from internet]

(চলবে…)

পর্ব: [৫০][**][৫২]
..
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: