[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৪৯| আসন: ওঙ্কারাসন |

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৪৯| আসন: ওঙ্কারাসন |
– রণদীপম বসু

# ওঙ্কারাসন (Omkarasana):
আসনাবস্থায় দেহটিকে ওঁ-কারের মতো দেখায় বলে আসনটির নাম ওঁকারাসন বা ওঙ্কারাসন।

পদ্ধতি :
সামনের দিকে পা ছড়িয়ে বসুন। বাঁ পা হাঁটু থেকে ভেঙে পায়ের গোড়ালি পাছার কাছে আনুন। এবার ডান পায়ের গোড়ালির ঠিক ওপরে দু’হাত দিয়ে ধরে পা-টি উঁচু করে টেনে এনে কাঁধের উপর রাখুন। এখন হাতের তালু দুটো মেঝের উপর রাখুন এবং বাঁ পা দিয়ে বাঁ হাত বেষ্টন ক’রে বাঁ পায়ের পাতা ডান হাতের কনুইয়ের ওপর রাখুন। এবার হাতের তালুর উপর ভর দিয়ে ধীরে ধীরে দেহটাকে যতোটা সম্ভব উপরে তুলুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর ধীরে ধীরে মেঝেতে বসে হাত-পা আলগা করে সামান্য বিশ্রাম নিয়ে হাত-পা বদল করে আসনটি আবার করুন। এবারে বাঁ পা কাঁধের উপর থাকবে এবং ডান পা দিয়ে ডান হাত বেষ্টন করে ডান পায়ের পাতা বাঁ হাতের কনুইয়ের ওপর থাকবে।
এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

উপকারিতা:
আসনটি দেহের সকল অংশের কম-বেশি উপকার সাধন করে। বিশেষতঃ আসনটি অভ্যাসের ফলে হাতের ও কব্জির জোর বাড়ে এবং পায়ের শক্তি বৃদ্ধি পায়। পাছায়, কোমরে ও হাঁটুতে বাত আশ্রয় করতে পারে না এবং এসব অঙ্গে ব্যথা থাকলে সেরে যায়।
[Images: from internet]

(চলবে…)

পর্ব: [৪৮][**][৫০]
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: