[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৪৪| আসন: গর্ভাসন |

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে |৪৪| আসন: গর্ভাসন |
– রণদীপম বসু

# গর্ভাসন (Garbhasana):

পদ্ধতি:
প্রথমে পদ্মাসনে বসুন। এবার হাঁটু উঁচু করে দু’হাত পায়ের ভিতর দিয়ে নিয়ে এসে দু’হাতের তালু চোয়ালের উপর রেখে পাছার উপর বসুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন। এরপর হাত-পা আলগা করে সামান্য বিশ্রাম নিয়ে পদ্মাসনের পা বদল করে একইভাবে আসনটি আবার করুন। এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

উপকারিতা:
আসনটিতে দেহের সকল অংশের কম-বেশি উপকার হয়। এ আসন অভ্যাসে দেহের প্রতি অঙ্গে ভালোভাবে রক্ত সঞ্চালিত হওয়ায় দেহের উজ্জ্বলতা বৃদ্ধি পায় ও মুখমণ্ডল লাবণ্যমণ্ডিত হয়। আসনটি ধনুরাসনের সঙ্গে অভ্যাস রাখলে দেহের কোন অংশে বাত, সায়টিকা, লাম্বার স্পণ্ডিলোসিস স্লীপড ডিস্ক জাতীয় কোন রোগ হতে পারে না। আসনটি মহিলাদের পক্ষে বিশেষ উপযোগী- গর্ভাশয়ের সকল ত্রুটি দূর করে।
[Images: from internet]

(চলবে…)

পর্ব: [৪৩][**][৪৫]
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: